ad cb under

মীর আনোয়ার হোসেন টুটুল ॥
টাঙ্গাইলের মির্জাপুরে ২০২০ সালের এসএসসি, দাখিল ও কারীগরি শাখায় ১১ শিক্ষা প্রতিষ্ঠান শতভাগ পাশ করে চমক সৃষ্টি করেছে। জিপিএ-৫ পেয়েছে ২৭০ জন শিক্ষার্থী। ২০ বছরেও এমপিওভুক্ত হয়নি এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান বুড়িহাটি (ননএমপিওভক্ত) উচ্চ বিদ্যালয় শতভাগ পাশ করেছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ বলেন, জেএসসি ও এসএসসি পরীক্ষায় বুড়িহাটি উচ্চ বিদ্যালয় বরাবরই ভাল ফলাফল করে আসছে। বিপুল সংখ্যক শিক্ষার্থী ও শিক্ষকদের দিকে তাকিয়ে এই বিদ্যালয়টি দ্রুত এমপিওভুক্ত হওয়া জরুরী। এ বছর উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক ফলাফল সন্তোষ জনক বলে তিনি জানিয়েছেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্র জানায়, এসএসসি পরীক্ষা স্কুল শাখায় উপজেলার ফতেপুর ইউনিয়নের চাকলেশ^র উচ্চ বিদ্যালয়, ভাদগ্রাম ইউনিয়নের বুড়িহাটি (ননএমপিওভক্ত) উচ্চ বিদ্যালয়, ওয়ার্শি ইউনিয়নের সিয়াম একাডেমি, মির্জাপুর পৌরসভার নারী শিক্ষা প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী ভারতেশ^রী হোমস এবং গোড়াই ইউনিয়নের মির্জাপুর ক্যাডেট কলেজ শতভাগ পাশ করেছে। দাখিল পরীক্ষায় মাদ্রাসার মধ্যে পৌরসভার আফাজ উদ্দিন সিনিয়র দাখিল মাদ্রাসা, ওয়ার্শি ইউনিয়নের করড়া কাওলজানি দাখিল মাদ্রাসা, আজগানা ইউনিয়নের পলাশতলী দাখিল মাদ্রাসা একই ইউনিয়নের তেলিনা দাখিল মাদ্রাসা , তরফপুর ইউনিয়নের পাথরঘাটা দাখিল মাদ্রাসা এবং আনাইতারা ইউনিয়নের আগচামারী খুঁশি দাখিল মাদ্রাসা শতভাগ পাশ করেছে। এছাড়া কারীগরি শাখার অধিনে (ভোকেশনাল) তরফপুর দারুল সুন্নাত ভোকেশনাল স্কুল শতভাগ পাশ করে চমক সৃষ্টি করেছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মি. প্রবীর কুমার চৌধুরী এবং প্রধান সহকারী মো. ইব্রাহিম খলিল জানান, স্কুল শাখায় বিভিন্ন বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছিল ৫ হাজার ৮২৬ জন শিক্ষার্থী। পাশ করেছে ৪ হাজার ৮৬২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২৫৯ জন। পাশের হার ৮৩ দশমিক ৪৫। মাদ্রাসা শাখায় দাখিল পরীক্ষা দিয়েছিল ৩৯৮ জন শিক্ষার্থী। পাশ করেছে ৩৮৫ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৬ জন। পাশের হার ৯৬ দশমিক ৭৩। কারীগরি শাখায় (ভোকেশনাল) পরীক্ষা দিয়েছিল ৪১০ জন শিক্ষার্থী। পাশ করেছে ৩৮৫ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১০ জন। পাশের হার ৯৩ দশমিক ৯০।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল মালেক মোস্তাকিম এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর এনায়েত হোসেন মন্টু বলেন, উপজেলা প্রশাসন, শিক্ষা অফিস এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদ এবং শিক্ষক মন্ডলীদের সার্বিক সহযোগিতায় ২০২০ সালে মির্জাপুরে এসএসসি, দাখিল এবং ভোকেশনাল শাখায় ফলাফল সন্তোষ জনক হয়েছে। ভবিষ্যতে আরও ভাল ফলাফল করার জন্য সকল প্রকার প্রস্তুতি গ্রহন করা হবে বলে তারা জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here