মির্জাপুর স্বাস্থ্য কম্পপেক্সে নেই কোন ভালো এ্যাম্বুলেন্স

0
210
Loading...

শামীম মিযা(স্টাফ রিপোর্টার)

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার জামুর্কী ইউনিয়নে অবস্থিত ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত ৩১ শয্যা বিশিষ্ট মির্জাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল। ২০০৪ সালে তৎকালীন সরকার প্রথম বারের মতো একটি এ্যাম্বুলেন্স সরবরাহ করে এই সেবামূলক প্রতিষ্ঠানটিকে।কিন্তু কিছু দিন ব্যবহারের পর পরই বিকল হয়ে যায় রোগী বহনকারী এ উপকারী এ্যাম্বুলেন্সটি।যা গত ১৫ বছরেও উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হলেও বর্তমান সময় পর্যন্ত কোনো লাভ হয়নি এবং আর একটি এ্যাম্বুলেন্স থাকলেও তা যেনো সব সময় বিকল অবস্থায়ই থাকে। তাই বলা যায় ১টি এ্যাম্বুলেন্স থাকলেও যেনো না থাকার মতোই! দীর্ঘ কয়েক বছর এ্যাম্বুলেন্সহীন থাকার পর ২০০৯ সালে বর্তমান সংসদ সদস্য মো. একাব্বর হোসেন এম.পির প্রচেষ্টায় সরকার পুনরায় আরেকটি এ্যাম্বুলেন্স সরবরাহ করে এ প্রতিষ্ঠানটিকে। কিন্তু কিছু দিন ভালো ভাবে রোগী বহন কারী এ এ্যাম্বুলেন্সটি চললেও এক পর্যায়ে এটির অবস্থাও খারাপ হয়ে যায়,বর্তমানে এটিও বিকল অবস্থায়।জানা গেছে,হাসপাতালটিতে বর্তমানে যে এ্যাম্বুলেন্সটি আছে তা মেরামত করতে করতেই দিনের অর্ধেক সময় পার হয়ে যায়।রোগী বহন করবে কি তাদেরই যেনো রোগীর মতো এ্যাম্বুলেন্সটি ঠিক করে বেড়াতে হয় প্রতিনিয়তই।
হাসপাতাল কর্তৃপক্ষ সুত্রে জানা যায়,প্রতিদিন প্রায় ৩ থেকে ৪শত মানুষ সেবা নিতে আসে এ হাসপাতালটিতে।তবে সংশ্লিষ্টরা জানান,প্রতিনিয়তই এ্যাম্বুলেন্সের প্রয়োজন হয় তাদের।বিশেষ করে তাৎক্ষণিকভাবে রোগী ঢাকা কিংবা টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানোর প্রয়োজন পড়লে বিপাকে পড়ে যান তারা।এতে সাধারণ জনগণের অধিক অর্থ ব্যয় সহ মৃত্যুঝুঁকি বেড়ে যায়।হাসপাতালে চিকিৎসা নেওয়া কয়েক জন রোগী অতি শীঘ্রই যেনো হাসপাতালটিকে আপাতত একটি এ্যাম্বুলেন্স দেয়া হয় সে দাবি জানান।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.শাহরিয়ার সাজ্জাদ এ্যাম্বুলেন্স সংকটের কথা স্বীকার করে সাংবাদিকদের বলেন,কিছু কিছু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ থেকে ৩টি এ্যাম্বুলেন্স থাকলেও আমাদের এখানে একটি মাত্র এ্যাম্বুলেন্স যা বেশির ভাগ সময়ই নষ্ট থাকে।তাই সাধারণ জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে সেবামূলক এ হাসপাতালটিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে তিনি দ্রুত এ্যাম্বুলেন্স সরবরাহ করার দাবি জানান।

(Visited 213 times, 1 visits today)