নতুন করে ঝড় তুলেছে দু’মাথাওয়ালা সাপের সেই (ভিডিও)

0
193
Loading...

ভিডিওটি নতুন নয়। ২০১৬ সালের অক্টোবর মাসে ‘বারক্রফট অ্যানিম্যালস’ নামের এক ইউটিইব চ্যানেলে আপলোড হয় ভিডিওটি। সেই সময়ে যে খুব বেশি ভিউ পেয়েছিল এই ভিডিও এমনটাও নয়। কিন্তু সম্প্রতি এই ভিডিওই সারফেস করেছে সোশ্যাল মিডিয়ায়। আর তাতেই যেন লাইক ও শেয়ারের ঝড় উঠেছে।

জানা গেছে, ক্রোয়েশিয়ার ক্রাভাস্কো শহরে এক গ্যারেজের সামনের ঘাসজমিতে একটি দু’মুখো সাপ খুঁজে পান জনৈক জোসিপ ভ্রানিক। বিশেষজ্ঞরা সেই সময়ে জানিয়েছিলেন, যমজ ভ্রূণের বিকৃতি থেকেই এমনটা ঘটে। কেবল সাপ নয়, অন্য প্রাণী, এমনকী মানুষের ক্ষেত্রেও এই উদাহরণ রয়েছে।

সাধারণত আমরা যাকে দু’মুখো সাপ বলে থাকি, এটি সেই প্রজাতির নয়। সেই সাপের দুই মুখে থাকে না। লেজের দিকটায় মুখের মতো একটা অংশ থাকে, তাতেই দৃষ্টিবিভ্রম হয়। কিন্তু এই সাপের সত্যিই দু‌’টি মাথা।

সর্পবিদদের মতে, এমন ক্ষেত্রে একে বাঁচিয় রাখাই দুরূহ। কারণ, দুই মাথার মধ্যে ঝামেলা লেগেই থাকে ও এক সময়ে দু’মাথায় মারামারি করে এরা মরে যায়।

কিন্তু এক্ষেত্রে ভ্রানিক সাপটিকে বাঁচাতে সমর্থ হয়েছেন। এক স্থানীয় চিড়িয়াখানা আপাতত এই সপের ঠিকানা। আবার এটিকে নিয়ে সোশ্যাল মিডিয়া উত্তাল হওয়ায় অনেকেই প্রশ্ন তুলছেন, ‘ক্যামেরার কারসাজি’ বলে।

(Visited 47 times, 1 visits today)